Saturday 23 December 2017

সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়





ওকাম্পো কিংবা



নতুন বন্ধুর সাথে কফি খেতে যাই
দুধ আর চিনি বেশি কফি
ধোঁওয়া ওঠে
কথায় কথায় ফের তুমি চলে আসো
শীতকাল এসে গেলে ইদানিং
ঘুম ভেঙে ভোরেরবেলা
আমি দেখি আমার লেখার টেবিলে
তুমি কাল খাতা ফেলে গেছো।

তোমার সঙ্গে কথা বলব এমনটা ইচ্ছে হয় না আজকাল 
কেবলই মন চায় তোমার পাশে গিয়ে বসব।
তুমি একটি কথাও বলবে না আমার সঙ্গে
কেবল নিজের লেখার দিকে চুপ করে তাকিয়ে থাকবে
খানিকটা ভাববে,
তারপর আবার লিখে ফেলবে আশ্চর্য কোনো কবিতার লাইন
আমি কেবল চুপ করে বসে বসে দেখব...
কীভাবে লেখা হচ্ছে
গোপন সেই ঐশ্বর্যের বানী।
লোকে ভাবে কবিতা
আমি যাকে -

প্রেম বলে জানি!

এতদিন পরে তবে কী রইল আমাদের হাতে ?
সংসার ? বাচ্চাকাচ্চা ? প্রেম ?
উঁহু,
এ সম্পর্ক তো এরকমই, আদিম...
ধরে নাও, এ জীবন আমরা
কবিতার গুহায় কাটালেম!

শীত চলে এলেই খালি
মনে হয় লেপ্টে যাই
কবিতার শরীরে যেমন লেপ্টে থাকে
শব্দ, ছন্দ , বোধ...
তেমনভাবে তোমার লেখার টেবিলে
তোমার লেখার কলমে
যদি লেপ্টে যায়
আমার এই শীতকালে -
হু হু করে কেঁপে আসা
লেপের আদরে থাকা জ্বরের পারদ!

প্রেম বলতে কবিতাই
সম্পর্ক বলতেও তাই
সন্তান বলতেও কবিতা
বিচ্ছেদ বলতেও তাই
আমাদের এই জটিল সম্পর্ক
কবিতার একতলায়
আর কবিতার দোতলায়
আমরা এভাবেই কাটাই...


1 comment: