Wednesday 20 December 2017

গৌরব চক্রবর্তী

কবিতা

গৌরব চক্রবর্তী



বিবেক



আমার-আপনার সচেতন ইন্দ্রিয়গুলো শুধু জানে---
'রাজস্থান' একটি দৈব ঘটনা নয়... মানুষেরই কাজ
ছোট্ট শিশুটির যৌন হেনস্তাতেও দেবতার হাত তো ছিল না
কতোটুকু তাপ? কতোটুকু আমেজের কল্কায় মানুষ 
                              মানুষকে আজ একেবারে শেষ করে দিতে পারে?
কলমের মুখ খোলা--- ঢাকনা উলটে যায়
বুক চেপে শ্বাস নেয় সমূহ গরল
আমার-আপনার ঘরে নিভৃতে লুকিয়ে আছে সেই অপরাধী
আমার-আপনার পাশে প্রকাশ্যে ঘুমিয়ে আছে একই অপরাধী 
আমার-আপনার প্রশ্রয় খেয়ে খেয়ে পেটটাও ফুলে গেছে তার
নিয়তির দিকে দেখি কেউ তো যায় না আর--- নিয়তিকে টানে
আমার-আপনার পাশে আসলে তো কেউ নেই--- কতোগুলো ছায়া
                                                গোপনে উল্লাস করে, আত্মদ্রোহ করে

আমাদের দিকে আজ প্রকাশ্যে তাক করে আছে
                                             অসংখ্য কবর, প্রতিশ্রুত চিতা
তাহলে এবার তবে কথা কি বলতে গেলে খুন হতে হবে?
অথচ গাছের ফুল গাছেই শুকিয়ে গিয়ে ঝরে ঝরে যায়
অথচ নিজের ছায়া দেহের ভেতরে ঢুকে নিজেকেই 
                                                                 খেতে শুরু করে

আমাদের দায় শুধু নিজেকে বাঁচিয়ে রাখা, ফুলে-ফেঁপে থাকা
হাতড়ে হাতড়ে হাত মেশিনে বুলিয়ে দেখি--- ঘুরে গেছে চাকা
আমরা বাড়াব হাত, আমরা বাড়াব চোখ... আওয়াজ দেব না
দূর থেকে হয় যদি তাহলে সেটাই হোক--- নাহয় হবে না!

No comments:

Post a Comment